৫ কিলোমিটার ধাওয়া করে বিপন্ন প্রজাতির নীলগাই ধরলো গ্রামবাসী


চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজে'লার একটি আম বাগানে ঘুরে বেড়ানোর সময় ধাওয়া করে একটি নীলগাই ধরেছেন এলাকাবাসী। বুধবার (২৬ অক্টোবর) দুপুরে শিবগঞ্জ উপজে'লার দাইপুকুরিয়া ইউনিয়নের বারিক বাজার এলাকায় নীলগাইটিকে প্রায় ১৫-২০ জন ব্যক্তি ধাওয়া করে আট'ক করে।

স্থানীয় বাসিন্দা, জনপ্রতিনিধি ও উপজে'লা নির্বাহী কর্মকর্তা সূত্রে জানা যায়, দুপুর ১ টার দিকে হঠাৎ স্থানীয়রা দেখতে পায় গলায় দড়ি পেচানো অবস্থায় নীলগাইটি বাগানে ছুটে বেড়াচ্ছে। এ সময় ১৫-২০ জন মিলে নীলগাইটিকে ধরে গাছে বেঁধে রেখে স্থানীয় জনপ্রতিনিধিদের খবর দেয়।

স্থানীয় বাসিন্দা ও নীল গাই আট'ককারী মোফাজ্জল হোসেন বলেন, ভারতীয় সীমা'ন্তবর্তী বিলভাতিয়া মাঠে প্রথমে নীলগাইটি দেখার পর স্থানীয়রা ধ’রার চেষ্টা করে। এ সময় পশুটি ক্ষি'প্ত হয়ে দৌড়াতে লাগলে মির্জাপুর, দৌলতবাড়ি ও কামালপুরসহ কয়েকটি এলাকার প্রায় ৫ কিলোমিটার দৌড়ানোর পর স্থানীয়রা আট'ক করতে সক্ষম হয়।

দাইপুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান মোহা. আলোমগীর বলেন, স্থানীয়দের মাধ্যমে নীল গাইয়ের খবর জানতে পেরে তা বন বিভাগ ও স্থানীয় বিজিবিকে খবর দিয়েছি। ইতিমধ্যে বিজিবি নীলগাইটিকে চিকিৎসা দেয়ার জন্য তাদের বিওপিতে নিয়ে গেছেন। প্রাথমিক চিকিৎসা শেষে বন বিভাগের কাছে নীলগাইটি হস্তান্তর করা হবে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগীয় বন কর্মকর্তা আহম্ম'দ নিয়ামুর রহমান বলেন, শিবগঞ্জ উপজে'লা নির্বাহী কর্মকর্তা আমা'দেরকে বি'ষয়টি জানিয়েছেন। রাজশাহী থেকে আমা'দের একটি টিম শিবগঞ্জের উদ্দেশ্য গিয়েছে। তারা ঘটনাস্থলে পৌঁছে নীলগাইটিকে নিয়ে আসবে।

এ বি'ষয়ে শিবগঞ্জ উপজে'লা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হায়াত জানান, একটি নীলগাই স্থানীয়রা আট'ক করেছে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা আমাকে জানিয়েছেন। এ ব্যাপারে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তাদের সাথে কথা হয়েছে। এর আগে উপজে'লা প্রশাসনের পক্ষ থেকে নীলগাইটি উ'দ্ধার করে যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে। পরে তাদের কাছে হস্তান্তর করা হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*